বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৭:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
কালকিনির সিডিখানে বোমা বিস্ফোরনে শিশু-নারী আহত কালকিনিতে আনন্দঘন পরিবেশের মধ্যে দিয়ে দৈনিক ঢাকা প্রতিদিন পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী পালন কলাপাড়ায় হাইব্রিডদের দখলে আওয়ামীলীগের ঘর,বিপাকে ত্যাগী নেতাকর্মীরা মাদারীপুরে দুই স্বেচ্ছাসেবী কর্মীকে নিয়ে গভীর ষড়যন্ত্রের অভিযোগ উজিরপুরে ডিবির অভিযানে প্রায় দুই কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার চিত্র নায়িকা পরিমনির সাথে ডিবি কর্মকর্তার,প্রেম সিসিটিভি ফুটেজ ফাঁস। মিঠাগঞ্জ ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে শেখ কামালে’র জন্মদিন উপলক্ষে দোয়া মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত। বরযাত্রীর নৌকায় ব’জ্রাঘাতে ১৭ জনের প্রাণহানি আগামী ১১ আগস্ট থেকে দোকানপাট ও শপিংমল পুনরায় চালু করা হবে বরিশালে নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক সাংবাদিক হেনস্

মুসলিমদের সম্পর্কে ভালভাবে বুঝতে চান ;রোজা রাখছেন বৃটিশ এমপি

অনলাইন ডেস্ক//
  • আপডেট: শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ | খবরটি 
  • ১৪৬ বার দেখা হয়েছে

তিনি মুসলিম নন। তবু পবিত্র রমজানে রোজা রাখছেন। রোজা রাখছেন এ জন্য যে, তিনি মুসলিমদের সম্পর্কে ভালভাবে বুঝতে চান। তিনি আর কেউ নন, বৃটিশ পার্লামেন্টের ক্ষমতাসীন কনজার্ভেটিভ দলের এমপি পল ব্রিস্টো। তিনি মুসলিমদের প্রতি সহানুভূতি ও সহমর্মিতা জানিয়ে ঘোষণা দিয়েছেন, পবিত্র রমজান মাস ও রোজা পালনে মুসলিমদের যে চর্চা এ বিষয়ে ভালভাবে অনুধাবন করার জন্য রমজানের প্রথম সপ্তাহ রোজা রাখছেন। এ খবর দিয়েছে তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু নিউজ এজেন্সি।

পল ব্রিস্টো ইস্টার্ন ইংল্যান্ডের পিটারবরো থেকে নির্বাচিত কনজারভেটিভ দলের এমপি। তার আসনটিতে বসবাস করেন বিপুল সংখ্যক মুসলিম।তাদের সংখ্যা ২০,০০০। তিনি টুইটারে নিজের সিদ্ধান্তের ঘোষণা দিয়েছেন একটি ভিডিওর মাধ্যমে। এতে তিনি বলেছেন, রমজান হলো আধ্যাত্মিক প্রতিফলন, আত্ম উন্নয়ন ও প্রার্থনার এক উত্তম সময়। তাই রমজানের প্রথম সপ্তাহ আমিও রোজা রাখার সিদ্ধান্ত নিয়েছি। যদিও আমি মুসলিম নই। তবু আমি এটা বুঝতে পারছি যে, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়- আমার শহর পিটারবরোতে যে ২০,০০০ মুসলিম আছেন, তাদের সঙ্গে অভিজ্ঞতা শেয়ার করছি।

স্থানীয় পিটারবরো টেলিগ্রাফকে তিনি বলেছেন, এটা সুস্পষ্ট যে, মুসলিমরা তাদের ধর্ম অনুসরণ করে রোজা পালন করেন। কোনো আইনের কারণে এটা করেন না তারা। সবার জন্য এ সময়টা নিজেকে শৃংখলাবদ্ধ করার, আত্মত্যাগী ও অসহায়দের প্রতি সহানুভূতিশীল হতে শিক্ষা দেয়। উদারতা কোনো ধর্ম দ্বারা সীমাবদ্ধ নয়। পল বিস্টো আরো বলেন, তিনি আশা করেন মুসলিমদের ধর্ম বিশ্বাস সম্পর্কে তিনি এ সময়ে অনেক জানতে পারবেন। জানতে পারবেন নিজের সম্পর্কে। ‘কারণ, এটা আমার মানসিক শক্তি ও শৃংখলার জন্য একটি পরীক্ষা। এর সঙ্গে সহকর্মী বা সহযাত্রীদের সঙ্গে একীভূত হওয়ার এটা এক মহৎ সময়।’

পল বিস্টো তৃতীয় দিনের মতো রোজা রেখে ওই ভিডিওটি রেকর্ডিং করেছেন। তাতে তার রোজা রাখার অভিজ্ঞতা তার সাইটে এবং টুইটারে প্রতিদিন শেয়ার করেন। তিনি বলেছেন, আমি আশা করি এতে আমার মতো আরো অনেককে রোজায় আকৃষ্ট করতে সহায়ক হবে, যারা রোজার বিষয়ে আগে বিশ্বাস করতেন না।
উল্লেখ্য, বৃটেনে পবিত্র রমজান শুরু হয়েছে শুক্রবার থেকে। তবে চারদিকে চলছে করোনা ভাইরাসের জন্য কড়াকড়ি। রয়েছে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ। বন্ধ রয়েছে অনেক দেশে মসজিদ। তবে মুসলিম কাউন্সিল অব বৃটেন মুসলিমদের জন্য গাইডলাইন্স প্রকাশ করেছে। তাতে এ বছর কিভাবে রমজান পালন করতে হবে তার নির্দেশনা দেয়া হয়েছে। বৃটেনের প্রায় ২০ লাখ মুসলিমকে ঘরের ভিতর অবস্থান করেই নামাজ আদায় করতে বলা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *